লক্ষন
1.আক্রান্ত স্থানে সবসময় চুলকানি অনুভব হয়।
2. না চুলকিয়ে থাকা যায় না।
3. আস্তে আস্তে আক্রান্ত স্থানের আশেপাশে ছড়িয়ে পড়ে।
যে সব স্থানে হয়
1.কব্জিতে
2. আঙুল এর মাঝে
3.যৌনাঙ্গএর আশেপাশে
4.বিভিন্ন আটকে থাকা স্থানে
চিকিৎসা
1. চিকিৎসক এর পরামর্শ অনুযায়ী চিকিৎসা নিন।
পরামর্শ নিতে না পারলে__
1. প্রাথমিক অবস্থায় নিমপাতা বা অর্জুন গাছের ছাল বেটে আক্রান্ত স্থানে লাগান
2.পেভিসোন, পেভিটিন(মুল্য৪৫৳-৫০৳) মলমগুলো ব্যবহার করলে কয়েকদিনে ঘুছে যাবে,ইনশাল্লাহ।। (খুবই কার্যকরী)
3.নিমপাতা সিদ্ধ করে গরম পানি দিয়ে গোসল করলে সুবিধা পাওয়া যেতে পারে।কয়েকদিন ব্যাবহার করলে কাজে আসবে।
যে বিষয়ে সতর্ক থাকবেন
1.আক্রান্ত স্থান ভেজে,স্যাঁতসেঁতে রাখবেন না।
2.যথাসম্ভব শুকনো ও পরিষ্কার রাখবেন।
3.দুষিত পানিতে গোসল করবেন না।
4. নখ কেটে ছোট রাখবেন
5.পরিধেয় কাপড় পরিষ্কার রাখবেন।

খোসপাঁচড়া, দাদ এবং চুলকানি সাধারণত ত্বকের একটি সাধারণ সমস্যা। এই সমস্যাগুলি সাধারণত একটি সাধারণ ফাংগাল সংক্রমণের ফলে হয়। এই সমস্যাগুলি বাক্সিলাস বা ফাংগাস নিয়ে উদ্ভব হতে পারে।

যদি আপনার এই সমস্যা থাকে তবে আপনার প্রথমেই সমস্যাটি নির্ধারণ করতে হবে যে এটি কি ফাংগাস বা বাক্সিলাস সংক্রমণের ফলে হয়েছে। সাধারণত ফাংগাস সংক্রমণ সাধারণত শরীরের কোন একটি অংশে আছে যা উষ্ণ এবং আর্দ্র পরিবেশে উপস্থিত হয়। এর কারণে এটি ত্বকের মধ্যে একটি সাদা এবং একটি হলুদ রঙের জ্বলজ্বল এরিয়া হতে পারে। সাধারণত এই সমস্যার জন্য মানসিক ও শারীরিক চাপের কারণে সংক্রমণ হতে পারে।


আপনার চিকিৎসক সাধারণত একটি স্কিন টেস্ট করবেন যাতে তিনি সমস্যার ধরণ নির্ধারণ করতে পারেন। এরপর তিনি সঠিক চিকিৎসার পরামর্শ দিবেন। এছাড়া আপনি স্বাস্থ্য সেবার সাথে সাথে অন্য কিছু করতে পারেন:

  • প্রথমেই সমস্যাটি আপনার চারণ, ত্বক বা মাথার জন্য হোমিওপ্যাথিক ঔষধের মাধ্যমে চিকিৎসা করা যেতে পারে।
  • আপনি সাধারণত ফার্মাসিস্টের কাছে এই সমস্যার জন্য ক্রিম বা অন্যান্য টপিকাল মেডিসিন কিনতে পারেন।
  • শুধুমাত্র ক্রিম বা মেডিসিন দিয়ে না চিকিৎসা করা যায়, আপনি সাধারণত পরামর্শ পেতে পারেন স্কিন ডাক্তারের কাছে যেন তিনি আপনার সমস্যাটি সম্পূর্ণ নির্ধারণ করে এবং সঠিক চিকিৎসার পরামর্শ দেবেন।

    চিকিৎসার পরিকল্পনার মধ্যে ফাংগাস বা বাক্সিলাস সংক্রমণ নির্ধারিত করা হবে এবং একটি উপযুক্ত চিকিৎসার পরিকল্পনা প্রস্তাবিত হবে। এই পরিকল্পনা সাধারণত প্রমাণিত এবং প্রযোজ্য ঔষধ এবং প্রক্রিয়াবদ্ধ চিকিৎসার সমন্বয়ে বিবেচিত হয়।

    চিকিৎসার পর আপনাকে নির্দিষ্ট সময়সীমার জন্য ঔষধ নেওয়া হতে পারে এবং আপনাকে উপযুক্ত সময়ে আবার চিকিৎসকের কাছে যাচাই করতে হতে পারে।

আপনি নিয়মিত সাবান দিয়ে শরীর পরিষ্কার রাখতে পারেন যাতে ফাংগাস বা ব্যাকটেরিয়া সংক্রমণের ঝুঁকি কম হয়। শরীরে আর্দ্রতা থাকলে শুষক কাপড় পরিবেশন করা যেতে পারে যাতে স্কিন ড্রাই না হয়। চুলকানির জন্য আপনি মাস্ক পরিধান করতে পারেন যাতে বায়ু থেকে যে কোন ধূলো অথবা ব্যাকটেরিয়া এসে যাবার ঝুঁকি কম হয়


যদি আপনি এই সমস্যা সম্পর্কে আরও তথ্য জানতে চান বা চিকিৎসা করতে চান তবে আপনার একটি স্থানীয় চিকিৎসকে দেখাতে হবে। তিনি আপনার সমস্যাটি নির্ধারণ করতে এবং একটি উপযুক্ত চিকিৎসা পরামর্শ করতে পারেন।

চিকিৎসা শুরু করার জন্য আপনি আপনার ডাক্তারের নির্দেশানুসারে রোগের কারণ সম্পর্কে জানতে পারেন এবং প্রয়োজনে ডাক্তার কর্তৃক সম্পন্ন পরীক্ষাগুলি করতে হতে পারে। আপনার ডাক্তার আপনাকে কিছু ক্রিম, শাম্পু, টপিকাল এবং / বা ওষুধ নির্দেশ করতে পারেন যা আপনার সমস্যার উপর নির্ভর করে